চারদিকে আন্দোলন আর আন্দোলন। সমাধান কোথায়?
আমার ক্ষুদ্র জ্ঞানে যা উপলব্ধি করি, তা
হলো—আমাদের দেশের চাকুরির কাঠামোতেই রয়েছে মূল সমস্যা।
একজন
কৃষিবিদ হচ্ছেন পরমাণু গবেষণা কেন্দ্রের প্রধান,
একজন
প্রকৌশলী বা ইঞ্জিনিয়ার হচ্ছেন ব্যাংকার,
বিবিএ বা
ব্যবসায় প্রশাসনের ছাত্র হচ্ছেন পুলিশ ক্যাডার,
সমাজবিজ্ঞানের
শিক্ষার্থী হচ্ছেন হিসাবরক্ষক।
এতটা বিশৃঙ্খল অবস্থা কীভাবে একটি দক্ষ জনশক্তি গড়ে
তুলবে?
এ দেশের চাকরি কাঠামোতে যদি ডিগ্রি ভিত্তিক খাত নির্ধারণ
করা যেত—অর্থাৎ যার যে বিষয় নিয়ে পড়াশোনা, সেই
অনুযায়ীই তার পেশা নির্ধারিত হতো, তাহলে হয়তো জাতীয় উন্নয়ন আরও দ্রুত ও
কার্যকরভাবে এগিয়ে যেত।
কৃষিবিদ
কৃষিক্ষেত্রে কাজ করতেন,
ইঞ্জিনিয়ার
হতেন অবকাঠামো উন্নয়নের কারিগর,
আইনের ছাত্র
হতেন বিচার বিভাগের চালিকা শক্তি,
বিজ্ঞানীরা
গবেষণায় থাকতেন,
পুলিশ হতেন
সমাজবিজ্ঞান বা আইন বিষয়ে দক্ষ ব্যক্তিরা।
চাকরি পেতে
গিয়ে যার যা পড়াশোনা, তা যেন একরকম অপ্রাসঙ্গিক হয়ে যায়—এটা জাতির জন্য
বিপজ্জনক।
সমাধান?
ডিগ্রি-সংশ্লিষ্ট
চাকরি নিশ্চিত করা,
খাতভিত্তিক
ক্যাডার ব্যবস্থা চালু করা,
মেধাভিত্তিক
ও দক্ষতাভিত্তিক মূল্যায়ন চালু করা,
এবং
শিক্ষা-প্রশিক্ষণ ও কর্মক্ষেত্রের মধ্যে সংযোগ স্থাপন করাই হতে পারে একটি কার্যকর
পথ।
No comments:
Post a Comment